আমরা অনেক রকমের যানবাহনে চাকার পরিবরতে স্ট্রেপ দিয়ে চলা গাড়ি দেখি..... যেমন ক্রেন ট্যানক.... কিন্তু অনেকেই এই সহজ জিনিস টা বুঝে না যে.... এইসব যান কিভাবে বাঁক কাটে।
বস্তুত এইসব যানের চাকা ঘুরানোর কোন উপায় নাই..... তাহলে এরা বাঁক কাটে কিভাবে?
ব্যাপার টা অনেক সোজা তবে অনেকেই বুঝে না। আমরা হুইল চেয়ারের সাথে এর মেকানিজম এর মিল খুজে পাই.... খেয়াল করলে দেখবেন হুইল চেয়ারের এক চাকা ঘুরালে আরেক চাকা না ঘুরালে সেটা বাঁক কাটে.... সেই স্ট্রেপ গুলাও একি মেকানিজম এ চলে.....এক দিকের স্ট্রেপের গতি বাড়িয়ে দিলেই মোড় কাটতে পারে....
সবচেয়ে মজার বিষয় হল সাধারণ চাকা যেখানে মোড় কাটার সময় গতি কমিয়ে দেয়.... এইখানে এইসব ট্রেকের গতি বাড়ানো লাগে
বস্তুত এইসব যানের চাকা ঘুরানোর কোন উপায় নাই..... তাহলে এরা বাঁক কাটে কিভাবে?
ব্যাপার টা অনেক সোজা তবে অনেকেই বুঝে না। আমরা হুইল চেয়ারের সাথে এর মেকানিজম এর মিল খুজে পাই.... খেয়াল করলে দেখবেন হুইল চেয়ারের এক চাকা ঘুরালে আরেক চাকা না ঘুরালে সেটা বাঁক কাটে.... সেই স্ট্রেপ গুলাও একি মেকানিজম এ চলে.....এক দিকের স্ট্রেপের গতি বাড়িয়ে দিলেই মোড় কাটতে পারে....
সবচেয়ে মজার বিষয় হল সাধারণ চাকা যেখানে মোড় কাটার সময় গতি কমিয়ে দেয়.... এইখানে এইসব ট্রেকের গতি বাড়ানো লাগে

কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন